গাঁয়ের মায়া
- দেলোয়ার রাসেল ০৪-০৫-২০২৪

আমার কেবল ইচ্ছে করে,
আবার যাই ফিরে;
আঁকা বাঁকা মেঠো পথ,
আমার গাঁয়ের নীড়ে।
যেথায় আমার কৃষক ভাইয়ের
লাঙল করে চাষ।
নতুন ফসল সৌরভ ছড়ায়,
বুক ভরে নেয় শ্বাস।
ফড়িং উড়ে তিড়িং-বিড়িং
ডানায় দিয়ে ভর।
বাবুই পাখি গাছের শাখে
বানায় শৈল্পিক ঘর!
নিশি রাতে অন্ধকারে
ঝিঁঝিঁপোকার ডাক;
রাত-দুপুরে মাঝে মাঝে
শিয়াল দেয় হাঁক।
জোনাক-আলো মিটিমিটি;
মন জুড়িয়ে যায়,
এসব যদি দেখতে চাও,
চলো আমার গাঁয়।
আরো পাবে, পিঠা-পুলি;
তাল-খেজুরের রস।
নকশিকাঁথা গ্রামকে দিয়েছে,
জগৎজোড়া যশ।
গ্রীষ্মকালে ভর-দুপুরে,
পাবে গাছের ছায়া;
শীতল হবে প্রাণটি তোমার;
প্রকৃতির কী মায়া!
জ্যোৎস্না রাতে উঠোন জুড়ে,
ছড়িয়ে থাকে কিচ্ছা
শুনতে পাবে সে-সব তুমি,
যে টি হয় ইচ্ছা।
বানের জলে দাপিয়ে বেড়ায়,
দুষ্ট ছেলের দল।
এসব দেখেও মনটি তোমার,
হবে যে উচ্ছ্বল।
এইতো আমার প্রাণের গ্রাম;
ফিরে যেতে চাই।
আপন করে নিও আমায়,
বুকে দিও ঠাঁই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৫-০৫-২০২০ ১২:৪৪ মিঃ

খুবই ভালো লাগলো।

SHEIKHSHANTO
০৫-০৫-২০২০ ১০:৫৬ মিঃ

বেশ অন্ত্যমিল আছে। ভালো হয়েছে